আমাদের এই এলাকার মানুষ কর্ম ও শিক্ষাকে একইসাথে যুগ যুগ ধরে লালন করে আসছে । আমাদের এই এলকার মানুষের একটা ধারনা আছে তা হলো কর্ম না খাকলে কোন শিক্ষার দাম নাই । কিন্ত এটাওতো পানির মতো পরিষ্কার যে শিক্ষা ছাড়াও কোন কর্মের উপায় মিলেনা । তাই আমাদের এলাকার স্থানীয় মানুষের শিক্ষা ব্যবস্থার ব্যতিক্রম রেওয়াজ লক্ষনীয় । কোন শিক্ষিত বেকারের জায়গা আমদের এলকায় একবারেই শুন্য বলেলই চলে । কৃষি কাজ করতে পারে না এমন শিক্ষিত আমাদের এলকায় সংখ্যায় কম । আমাদের এলকার প্রায় ৬০ শতাংশ মানুষ শিক্ষিত যার ৯৯% মানুষ কোন না কোন শ্রম বা পেশায় নিয়োজিত । আমাদের এলকার কোন গ্র্যাজুয়েট বা শিক্ষক কিংবা অফিসারকেউ যদি বলা হয় কোন কৃষি কাজে তার কেমন দক্ষতা সে একবাক্যে বলবে আমি কৃষি কাজে বেশ পারদর্শী । এটাই হলো আমাদের এলকার মানুষের কর্ম ও শিক্ষার নিবিড় সম্পর্কের গল্পকথা যা বাস্তব এবং প্রমানযোগ্য । সাধারনত কৃষি কাজের পাশাপশি প্রাথমিক শিক্ষা থেকে শুরু করে গ্র্যাজুয়েশন পর্যন্ত পড়াশোনা চালিয়ে যাওয়ার রেওয়াজ এই এলাকায় বহু দিনের । এই এলকার মানুষ তাদের শিক্ষাকে যেমন মূল্যায়ন করে তেমনি মুল্যায়ন করে কর্মকেও যার দরুন কেউ যদি শিক্ষিত হয়েও কোন চাকুরী না পায় তবে সে নিজেকে সমাজের কাছে বোঝা মনে করে না বরং কোন না কোন কর্ম সম্পাদনের মাধ্যমে আত্বপ্রতিষ্ঠালাভ করে থাকে । তাই আমাদের এলকায় বেকারের সংখ্যা খুবই সীমিত । তবে যুগের সাথে তাল মিলিয়ে চলতে গিয়ে এখন সাম্প্রতিক অধুনা বেকারত্বের সৃষ্টি হয়েছে । সর্বপরি আমরা আমাদের এই ইউনিয়নের শিক্ষা ব্যবস্থা ও কর্মকে শ্রদ্ধা করি ।
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস